1. [email protected] : magura :
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:০২ অপরাহ্ন

মাগুরায় টানা লকডাউনে বাঁশ ও বেত শিল্পের ৪ শতাধিক কারিগর বিপাকে

এস আলম তুহিন ,মাগুরা
  • Update Time : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ১৪২ Time View

মাগুরায় টানা লকডাউনে বাঁশ ও বেত শিল্পের সাথে জড়িত জেলার প্রায় ৪ শতাধিক কারিগর বিপাকে পড়েছে । চলমান লকডাউনের কারণে তাদের তৈরি জিনিসগুলো বিক্রি হচ্ছে না । হাতে তৈরি এই জিনিস গুলো কিনতে বাইরের থেকে আসা ব্যাপারিরা না আসায় বাড়ির বাইরেই পড়ে হয়েছে পণ্য । বেশি বৃষ্টিপাত হলে আবার পানি লেগে নষ্ট হচ্ছে জিনিসগুলো ।

এ শিল্পের সাথে জড়িত মাগুরা নতুন বাজার ঋষি পল্লীর গোপাল জানান, বাঁশ ও বেত দিয়ে আমরা হাতে তৈরি বিভিন্ন ঝুড়ি ,ঝাকা,ডালা-কুলা ,চারোন ,বেড়া তৈরি করি । আমাদের তৈরি জিনিসগুলো হাটে বাজারে বিক্রি করি ।

তাছাড়া এ জিনিসগুলো কিনতে বাইরের ব্যাপারিরা আমাদের বাড়িতে আসে । বিভিন্ন মাছের আড়তে আমাদের জিনিসপত্র চলে কিন্তু লকডাউনে বাইরের ব্যাপারিরা আসছে না । ফলে অনেক তৈরি পণ্য আমাদের বাড়িতে পড়ে আছে । বাড়ির বাইরের উঠানে রাখতে হচ্ছে সেগুলো । অনেক সময় অধিক বৃষ্টি এলে জিনিসগুলো পানিতে ভিজে নষ্ট হচ্ছে । হাটে বাজারের নেই ক্রেতা । বেচা-বিক্রি না থাকায় আমরা পরিবার নিয়ে মানবেতর জীবন-যাপন করছি । সরকার থেকে এখনো কোন সাহায্য সহযোগিতা পায়নি ।

মাগুরা সদরের বরই গ্রামের বাঁশ শিল্পের কারিগর সুবিমল,রতনসহ অনেকে বলেন,বর্তমান প্লাষ্টিক শিল্পের জন্য আমাদের হাতে তৈরি বাঁশের শিল্প ভাটা পড়েছে । মানুষ এখন বাসা-বাড়িতে প্লাস্টিক শিল্পের জিনিসপত্র ব্যবহার করছে । লকডাউনে আমাদের তৈরি পণ্য বিক্রি করতে পারছি না । পরিবহন বন্ধ থাকার কারণে বাইরের ব্যাপারিরা আসছে না । ফলে আমাদেরকাজ বন্ধ রয়েছে । পূর্বের তৈরি পণ্যসামগ্রী ঘরে পড়ে রয়েছে । বেচা-বিক্রি না থাকায় আয় কমেছে আমাদের । আমরা গ্রামে থাকি এখনো কোন ত্রাণ খাদ্যসামগ্রী পায়নি আমাদের পল্লীর মানুষজন ।

বর্তমানে আমাদের তৈরির বাঁশের চাটাই,বড় ঝুড়ি মাছের বড় বড় আড়তে চলে । বরিশাল,পটুয়াখালি,ফরিদপুর ও চট্রগ্রাম জেলার অনেক মাছের আড়তের ব্যাপারিরা আমাদের তৈরি পণ্য কেনে ও অর্ডার দেয় । আবার বেশি প্রয়োজন হলে ট্রাকে করে পণ্য নিয়ে যায় । কিন্তু টানা লকডাউনের কারণে পরিবহন বন্ধ থাকায় আমরা পণ্য বিক্রি করতে পাচ্ছি না । ফলে নানা র্দুদিন যাচ্ছে আমাদের।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক মাগুরা.কম
Theme Designed BY Kh Raad ( Frilix Group )