1. dainikmagura@gmail.com : magura :
মাগুরায় রবিবার থেকে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজা | দৈনিক মাগুরা
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৮:৫৪ পূর্বাহ্ন

মাগুরায় রবিবার থেকে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজা

এস আলম তুহিন ,মাগুরা
  • Update Time : শনিবার, ২৯ অক্টোবর, ২০২২
  • ১১৫ Time View

রবিবার ষষ্ঠীপূজার মধ্যে দিয়ে শুরু হয়েছে মাগুরার ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজার উৎসব । ৩ নভেম্বর বিজয়া দশমীতে শেষ হবে এ বছরের কাত্যায়ানী পূজা।

মাগুরা জেলা পূজা উদযাপন পরিষদ সূত্র জানিয়েছে, এ বছর মাগুরা পৌর এলাকায় ১৮টি, সদর উপজেলায় ৩২টি, শ্রীপুরে ১০টি, মহম্মদপুরে ১১টি ও শালিখায় ২৫টি মিলিয়ে জেলায় মোট ৯৬টি মন্ডপে কাত্যায়নী পূজা অনুষ্ঠিত হবে।
এবার পরিবেশ ভালো থাকায় শহরের প্রতিটি ক্যাতায়নী মন্ডপকে সাজানো হয়েছে আকর্ষনীয় ঢঙ্গে ও নানা রঙে । মন্ডপ প্রাঙ্গনের সামনে থাকছে দৃষ্টিনন্দন তোরণ ও আলোকসজ্জা । সন্ধ্যা হতেই শুরু হবে আলোকসজ্জা চলবে গভীর রাত পর্যন্ত । পূজা মন্ডপে এ আকর্ষনীয় আলোকসজ্জা দেখতে ভিড় জমায় দূর-দূরান্তের আগত দর্শকরা ।এ পূজাকে ঘিরে প্রতিটি মন্ডপ এলাকায় বসে মেলা । আর এ মেলা চলবে মাসব্যাসী ।

কাত্যায়নী পূজা উপলক্ষে প্রতিবছর লাখো মানুষের ঢল নামে মাগুরায়।এ জেলায় হিন্দু ধর্মালম্বীদের এই উৎসবের ঐতিহ্য প্রায় শত বছরের। রঙ বেরঙের আলোকসজ্জা ও পূজার আনুষ্ঠানিকতা দেখতে দেশের অন্যান্য এলাকার পাশাপাশি প্রতিবেশী বিভিন্ন দেশের মানুষ মাগুরায় ভিড় জমান।
মাগুরা শহরের বিভিন্ন এলাকায় সরেজমিনে ঘুরে দেখা যায়,এবার আবহাওয়া ও পরিবেশ ভাালো থাকায় বিভিন্ন মন্ডপে প্রতিমাগুলো আকর্ষনী রঙে রাঙানো হয়েছে। শহরের নিজনান্দুয়ালী গ্রামের নিতাই গৌর গোপাল সেবাশ্রমের পূজা বিষয়ক সম্পাদক তরুণ ভৌমিক জানান, এবারের আয়োজন ভালো । পূজার উৎসবকে আরো সুন্দর ও সৌন্দর্যবর্ধন করতে মন্ডপে ব্যাপক আলোকসজ্জা ও বাইরে থেকে মিউজিক সিস্টেম এর ব্যাবস্থা থাকছে ।

শহরের দরি মাগুরা এলাকার ছানা বাবুর বটতলা পূজা মন্ডপের প্রতিমা শিল্পী উজ্জ্বল কুমার গুরু জানালেন এবার পরিবেশ ভালো থাকায় ক্যাতায়নী কে নতুন রঙে রাঙানো হচ্ছে । রঙের নানা উজ্জ্বলতা থাকছে এবার ক্যাতায়নী পূজায় । আমরা সর্বাত্বক চেষ্টা করছি ক্যাতায়নীকে নতুন রূপে সাজাবার । অন্য বারের তুলনায় এবার আরো আধুনিকতার ছোয়া এসেছে ক্যাতায়নী পূজায় ।
দরি মাগুরা সর্বজনীন পূজা উদ্যাপন কমিটির পূজা মন্ডপের সাধারণ সম্পাদক বিকাশ সাহা বলেন, ‘কাত্যায়নী পূজা মাগুরা জেলার শত বছরের ঐতিহ্য। প্রতিবছর এ উৎসব উপলক্ষে দেশ বিদেশ থেকে লাখো মানুষের ঢল নামে। আমরা এবার আশা রাখছি পরিবেশ ভালো থাকায় অন্যবারের তুলনায় এবার আরো মানুষের ঢল নামবে । পাঁচদিন ব্যাপী এ উৎসবকে ঘিরে বাড়তি নিরাপত্তার জন্য পুলিশের পাশাপাশি আনসার ও আমাদের স্বেচ্ছাসেবকরা কাজ করবে । পূজাকে কেন্দ্র মাসব্যাপী চলবে গ্রামীণ মেলা।

জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি বাসুদেব কুন্ডু জানান, এবার আবহাওয়া ও পরিবেশ ভালো থাকায় আমরা নির্দিষ্ট সময়ে পূজা শুরু করতে পারবো বলে আশা রাখছি । আজ রবিবার থেকে এ পূজা শুরু হয়ে চলবে আগামী ৩ নভেম্বর পর্যন্ত । এ উৎসবে মাগুরার পাশ্ববর্তী জেলা ফরিদপুর,ঝিনাইদহ,নড়াইল,কুষ্টিয়া ,চুয়াডাঙ্গা,মেহেরপুরসহ সারাদেশের মানুষ ঐক্যবদ্ধভাবে মিলিত হয় । বাংলাদেশের বাইরে ভারতসহ অন্যান্য দেশের মানুষও এ উৎসবে আসে তাই আমাদের প্রশাসনের থেকে নিরাপত্তার কাজও বেড়ে যায় ।

পূজা চলাকালীন সময়ে স্বেচ্ছাসেবক,আনসার,পুলিশসহ বিভিন্ন সংস্থা কাজ করবে । পূজার পাশাপাশি কিছুদিন চলবে মেলা ।
মাগুরা জেলা পুলিশ সুপার মো: মশিউদৌলা রেজা বলেন, ‘প্রতিবারের মতো মানুষের নিরাপত্তা নিশ্চিতের জন্য পুলিশের টহল থাকবে।পূজা চলাকালিন সময়ে অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলা পুলিশ ,ডিবি ও বিশেষ ফোর্স কাজ করবে । এ পূজায় প্রতিটি মন্ডপে পুলিশের পাশাপাশি কাজ করবে আনসার সদস্যরা কাজ করবে ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© ২০২১-২২ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক মাগুরা.কম
Theme Designed BY Kh Raad ( Frilix Group )