1. dainikmagura@gmail.com : magura :
বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন মাগুরার কৃষকেরা | দৈনিক মাগুরা
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:৫১ অপরাহ্ন

বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন মাগুরার কৃষকেরা

এস আলম তুহিন ,মাগুরা
  • Update Time : শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২
  • ৩০৭ Time View

মাঘ মাসের শুরুতে মাগুরা জেলার মাঠে মাঠে বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা । জেলার বিভিন্ন এলাকায় সরজমিন ঘুরে দেখা গেছে ,কৃষকরা বোরো ধান বোনার জন্য মাঠ প্রস্তত করছেন । অনেকে ব্যস্ত বীজতলা নিয়ে । আমন ধানের মৌসুম উঠে যাওয়ার পরপর কৃষকরা বোরো ধানের প্রস্তুতি নিতে থাকে । ভালো বীজ,সার ও সেচ ঠিকমতো দেওয়া হলে বোরো ধান ভালো হয় বলে জানান কৃষকরা ।

মাগুরা সদরের মঘী গ্রামের ধান চাষী আলাউদ্দিন জানান, চলতি বছরে ২ একর জমিতে বোরো চাষ করেছি । এ বছর আবহাওয়া অনুক‚লে থাকার কারণে আগেই জমি প্রস্তত করে সেচ নিয়ে বোরো ধান লাগানোর জন্য শ্রমিক কাজে লাগিয়েছি । ইতি মধ্যে জমি সেচের পর ২ একর জমিতে ধানের চারা রোপন শেষ হয়েছে । তিনি আরো বলেন,এ বছর আমার ধানের উৎপাদন খরচ হয়েছে ৩০ হাজার টাকা । চাষ চলাকালীন শেষ সময় পর্যন্ত যদি আবহাওয়া থাকে তবে ফলন ভালো পাব । আর ফলন ভালো হলে বিঘাপ্রতি ধান হবে ৪০ থেকে ৪৫ মন । আশা রাখছি এ বছর ধানের ফলন ভালো হবে ।

সদরের কাপার্সহাটি গ্রামের চাষী ফজলুল রহমান জানান, প্রতি বছরের ন্যায় এবারও আমি ৭ বিঘা জমিতে বোরো ধান বোনার কাজ শুরু করেছি । ইতিমধ্যে ৪ বিঘা জমি ভালোভাবে প্রস্তত করে ধান রোপন শেষ করেছি । এখন বাকী ৩ বিঘা জমি প্রস্ততের কাজ চলছে । সার ও বীজ ভালো হলে বোরো ধানের ফলন ভালো হয় । পাশাপাশি নিয়মিত সেচ দিতে হবে । ধানের চারা একটু বড় হলে জমি থেকে আগাছা পরিস্কার করতে হবে । তাহলে ধানের ফলন ভালো হবে । নিয়মিত পরিচর্যা বাড়াতে হবে এবং ধানের কোন পোকার আক্রমন থাকলে কৃষি বিভাগের পরামর্শ নিতে হবে ।
জেলা কৃষি বিভাগ বলছে ,এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় বোরো ধানের বাম্পার ফলের আশা করছেন কৃষকরা । ইতিমধ্যে জেলার কৃষকরা বোরো ধান বোনার কাজে ব্যস্ত সময় পার করছেন । জেলায় এবার চাষের মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৬ হাজার ১৫০ হেক্টর । অদ্যবদী চাষ হয়েছে ৮ হাজার ৮শত ৬৮ হেক্টর জমিতে । উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লক্ষ ৫৪ হাজার ১৩৩ হেক্টর মোট্রকটন চাউল ।
চলতি বছর মাগুরা সদরে ১ হাজার ৮৩০ হেক্টর,শ্রীপুরে ২৪ হেক্টর,শারিখায় ৫ হাজার ৮৪০ হেক্টর ও শালিখায় ১ হাজার ১৭৪ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে । এবার জেলার কৃষকরা হাইবিড-এসএলএইট এইচ,এ্যারাইজ,বিনা-১৭,সিনজেনটা১২০১,উফসি ব্রিরি ৫০,৬৩,৮১,৮৪,৮৬ জাতের বোরো ধানের বীজ ব্যবহার করছেন।মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড.হায়াত মাহমুদ জানান, বোরো ধান চাষের জন্য জেলার কৃষকদের উদ্ধদ্ধ করা হচ্ছে । এ বছর বোরো ধান চাষের জন্য আবহাওয়া বেশ উপযোগী । ইতিমধ্যে জেলার কৃষকরা বোরো ধান বুনতে ব্যস্ত সময় পার করছেন । আমরা বোরো ধান চাষের জন্য জেলার কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ প্রদান করেছি । যদি কোন প্রাকৃতিক দূর্যোগ না ঘটে তবে এবার জেলায় বোরো ধানের বাম্পার ফলন হবে আশা রাখছি ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© ২০২১-২২ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক মাগুরা.কম
Theme Designed BY Kh Raad ( Frilix Group )