1. dainikmagura@gmail.com : magura :
ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা এবং শিশু সুরক্ষা এই প্রতিপাদ্য বিষয় নিয়ে ২০তম চাইল্ড পার্লামেন্ট অধিবেশন অনুষ্ঠিত | দৈনিক মাগুরা
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:৪২ অপরাহ্ন

ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা এবং শিশু সুরক্ষা এই প্রতিপাদ্য বিষয় নিয়ে ২০তম চাইল্ড পার্লামেন্ট অধিবেশন অনুষ্ঠিত

হেলাল হোসেন
  • Update Time : মঙ্গলবার, ১ মার্চ, ২০২২
  • ৩০৩ Time View
বাংলাদেশে শিশু অধিকার প্রতিষ্ঠায় ”চাইল্ড পার্লামেন্ট” একটি জাতীয় পর্যায়ের প্ল্যাটফর্ম হিসেবে ২০০৩ সাল থেকে সারা বাংলাদেশে কাজ করে যাচ্ছে। ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) এর এডভোকেসি উইং-চাইল্ড পার্লামেন্ট এ পর্যন্ত মোট ১৯টি অধিবেশন সফলভাবে সম্পন্ন করেছে।
এরই ধারাবাহিকতায় পহেলা মার্চ ২০২২, মঙ্গলবার সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র আগারগাঁও তে ২০তম ”চাইল্ড পার্লামেন্ট’’ অধিবেশন অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে ”চাইল্ড পার্লামেন্ট” (এনসিটিএফ) স্পীকার মরিয়ম আক্তার জ্বীমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এম এ মান্নান (এমপি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।
অন্যআন্যদের মাঝে উপস্থিত ছিলেন,রাজিয়া সুলতানা, (প্রজেক্ট ম্যানেজার, ওয়াই মুভস প্রজেক্ট, প্লান ইন্টারন্যাশনাল) সৈয়দা হুসনে কাদেরি (ক্যপাসিটি বিল্ডিং স্পেশালিষ্ট,  ওয়াই মুভস প্রজেক্ট, প্লান ইন্টারন্যাশনাল)আবু জাফর মোহাম্মাদ হুসাইন ( ডেপুটি ম্যানেজার, চাইল্ড লেড এ্যডভোকেসি,  সেভ দ্য চিলড্রেন)
ওহায়িদ নেওয়াজ, ( প্রজেক্ট কোওর্ডিনেটর, ওয়াই মুভস প্রজেক্ট, অপরাজেয় বাংলাদেশ)
তৌহিদুল ইসলাম, (ক্যাপাসিটি বিল্ডিং কোওর্ডিনেওটর, ওয়াই মুভস প্রজেক্ট, অপরাজেয় বাংলাদেশ), কাশফিয়া ফিরোজ, পরিচালক, গার্লস রাইটস; ওয়াহিদা বানু, নির্বাহী পরিচালক, অপরাজেয় বাংলাদেশ; এডভোকেট শামীমা আক্তার খানম, সংসদ সদস্য;
জাকিয়া পারভীন খানম, সংরক্ষিত সংসদ সদস্য;শামীম আহমেদ, সভাপতি, ইয়েস বাংলাদেশ; শোভন শাহরিয়ার, সাধারণ সম্পাদক, ইয়েস বাংলাদেশ প্রমুখ।
এবারের ”চাইল্ড পার্লামেন্ট” অধিবেশনে মূল আলোচনার প্রতিপাদ্য বিষয় ছিলো ”ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা এবং শিশু সুরক্ষা” এর উপর ৮৬০ জন শিশুকে নিয়ে একটি জরিপ পরিচালনা করা হয়। যার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রার বিশেষ অঞ্চলের শিশুদের আর্থ-সামাজিক উন্নয়ন, শিশুদের মধ্যে ডিজিটাল মাধ্যমের প্রবণতা, শিশু সুরক্ষা এবং সংশ্লিষ্ট বিষয়ে সরকারের কর্মসূচি এবং উদ্যোগের বিষয় গুলি তুলে ধরা হয়।
সারা বাংলাদেশ থেকে ৬৪টি জেলার ১২৮ জন ”চাইল্ড পার্লামেন্ট” শিশু সাংসদ সদস্যরা এ অধিবেশনে অংশ গ্রহন করেন। অধিবেশনে ”চাইল্ড পার্লামেন্ট” সদস্যরা ” ”ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা এবং শিশু সুরক্ষা” বিষয়ের উপর মাননীয় মন্ত্রী মহাদয়ের নিকট বিভিন্ন সুপারিশমালা তুলে ধরেন।
এছাড়াও এ ”চাইল্ড পার্লামেন্ট” অধিবেশনে ১৬টি বিশেষ অঞ্চল থেকে ৩২ (১৮ জন মেয়ে ও ১৩ জন ছেলে) চাইল্ড পার্লামেন্ট অংশ গ্রহন করে।
তারা জানান, মিডিয়া মনিটরিং ও জাতীয় পত্রিকার শিশু বিষয়ক উপরিস্থিতর রিপোর্ট অনুযায়ী করোনাকালীন সময়ে শিশুর প্রতি সহিসংতা আরো বেড়েছে। এ সময়ে সর্বমোট ৫৪৮ জন শিশু বিভিন্ন প্রকার নির্যাতনের শিকার হয়েছে। ২০২১ সালে জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত সাত মাসে শিশুর প্রতি নির্যাতনের ঘটনা ঘটেছে ১১৯৯টি। এছাড়ও ৪৬২ মেয়ে শিশু ধর্ষণের শিকার ও অর্ধশতাধিক শিশু দর্ষণের শিকার হয়েছে।
অধিবেশন শেষে মাননীয় মন্ত্রী এম এ মান্নান শিশু সাংসদ সদস্যদের প্রশ্ন উওর খন্ডন করে বলেন, সাইবার অপরাধ সর্ম্পকে আমাদের আইন আছে। ডিজিটাল নিরাপত্তা ও শিশু সুরক্ষার বিষয়ে আমরা সব সময় অবগত।
তিনি আরো বলেন, সকল সমাজেই অতিতে কিন্তু শিশু বাল্য বিবাহ ছিলো। এ গুলো প্রতিরোধ করা কিন্তু জটিল বিষয়। তবে বাল্য বিবাহ নিয়ন্ত্রন করার জন্য একটি আইন পাশ করেছি। আশা করি আমরা শিশু বাল্যবিবাহ রোধ করতে সক্ষম হবো।
উল্লেখ্য, যৌথভাবে এ অধিবেশনের আয়োজন করেছে, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, সেভ দ্য চিলড্রেন’স ইন বাংলাদেশ, অপরাজেয় বাংলাদেশ এবং ইয়েস বাংলাদেশ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© ২০২১-২২ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক মাগুরা.কম
Theme Designed BY Kh Raad ( Frilix Group )