1. dainikmagura@gmail.com : magura :
একজন শহীদ সৈয়দ আতর আলী ও মুক্তিযুদ্ধ | দৈনিক মাগুরা
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৯:৫৩ পূর্বাহ্ন

একজন শহীদ সৈয়দ আতর আলী ও মুক্তিযুদ্ধ

এস আলম তুহিন ,মাগুরা
  • Update Time : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২
  • ১১৪ Time View

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মাগুরা জেলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন শহীদ সৈয়দ আলী আলী । তিনি মুক্তিযুদ্ধে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে রণাঙ্গণের ৮ ও ৯ নং সেক্টরের পলিটিক্যাল কনভেনর ছিলেন । মুক্তিযোদ্ধাদের সংগঠিত করা ও তাদের সঠিক দিক নির্দেশনা দেওয়ায় ছিল তার অন্যতম কাজ । ১৯৬৬ সালে বঙ্গবন্ধুর ৬ দফার দাবি বাস্তবায়নের জন্য বাইসাইকেলে তিনি মাগুরা জেলার বিভিন্ন গ্রামে গ্রামে,হাটে বাজারে মানুষের কাছে গিয়ে প্রচার করেছেন । ৬ দফার মুল কথাগুলো সাধারণ মানুষেল উপযোগী ভাষায় ব্যাখ্যা করে তিনি বুঝাতেন ।
সৈয়দ আতর আলী ১৯৪৯ সালে মাগুরা মহকুমা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন । এরপর ১৯৫২ সালের ভাষা আন্দোলনে তিনি মাগুরা মানুষের সাথে এক হয়ে কাজ করেছেন । ১৯৭০ সালের নির্বাচনে তিনি প্রাদেশিক পরিষদের সদস্য (এমপিও) নির্বাচিত হন । শুধু তাই নয়,বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ৮ ও ৯ নং সেক্টরের পলিটিক্যাল কনভেনর হিসাবে তিনি অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন ।
সৈয়দ আতর আলী রাজনীতিতে ছিলেন অত্যন্ত শান্ত ও নিষ্ঠাবান । রাজনীতিতে মানুষকে সঠিক নেতৃত্ব প্রদান করা ছিল তার অন্যতম কাজ । স্বাধীনতাযুদ্ধের সময় তিনি ছাত্র যুব সমাজকে মুক্তিযুদ্ধের জন্য সংগঠিত করতে কাজ করেছেন জেলার প্রত্যন্ত গ্রামাঞ্চলে । মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পর তিনি ভারতের বনগাঁয় বাংলাদেশ মিশনের একটি শাখায় দায়িত্ব পালন করেছেন । সেখানে তিনি স্বাধীনতার জন্য দেশের মানুষকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করেছেন ।
১৯৭১ সালের ১৩ অক্টোবর ক্লান্ত-শ্রান্ত অসুস্থ সৈয়দ আতর আলী ভারতের নদীয়া জেলার কল্যাণী হাসপাতালে ইন্তেকাল করেন । প্রকৃতপক্ষে, তিনি স্বাধীনতার জন্য আতœহুতী দিয়েছেন আতœহুতি তাঁর জীবন । যশোর জেলার শার্শা উপজেলার কাশিপুর গ্রামে ৭ বীরের সাথে তাকে সমাধিত করা হয় । আজ তিনি নেই । কিন্তু রয়ে গেছে তাঁর কৃতিত্বের স্বাক্ষর । নতুন প্রজন্মের কাছে তাঁর রাজনৈতিক দূরদর্শিতা,সততা,দেশপ্রেম সমহিমায় সমউজ্জ্বল । তাঁর আদর্শ ও অনুপ্রেরনার পথ ধরে যেন এগিয়ে যাক নতুন প্রজন্ম ।
গত ১৩ অক্টোবর বৃহস্পতিবার ছিল শহীদ সৈয়দ আতর আলীর ৫১ তম মৃত্যুবাষির্কী । এ দিনে শহীদ সৈয়দ আতর আলী গণগ্রস্থাগার মাগুরার পক্ষ থেকে যশোর শার্শা উপজেলার কাশিপুরে তাঁর সমাধিতে যান লাইব্রেরীর সাধারণ সদস্যসহ কিছু সুধীজন । সেখানে সৈয়দ আতর আলীর রাজনৈতিক জীবনাদর্শ নিয়ে আলোচনায় অংশ নেন মাগুরার ইতিহাস গবেষক ডা: তাসুকুজ্জামান, কবি এম মনিরুজ্জামান ,বাংলাদেশ মহিলা পরিষদ মাগুরা শাখার সাধারণ সম্পাদক পাপিয়া খন্দকার, লিগ্যাল এইড সম্পাদক খালেদা হাসিম , লোক সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি তরুণ বৈদ্য, কাজী আব্দুল হক মেমোরিয়াল কল্যাণ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কাজী হিনুকা পারভীন,সাংবাদিক এস আলম তুহিন,লাইব্রেরিয়ান মো: শিহাব উদ্দিন ও রেহমান নাসির রাজিব প্রমুখ । শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© ২০২১-২২ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক মাগুরা.কম
Theme Designed BY Kh Raad ( Frilix Group )